বিষয় বা প্রসঙ্গের পরিপন্থি কিছু না থাকিলে, এই বিধিমালাতে-
(১) “অংশীজন” অর্থ কোন ব্যক্তি বা গোষ্ঠী যাহাদের স্বার্থ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান/একাডেমিক প্রোগ্রামের স্বার্থের সংগে জড়িত;
(২) “অ্যাক্রেডিটেশন কমিটি’’ অর্থ কাউন্সিল কর্তৃক গঠিত সরকারি ও বেসরকারি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান এবং উহাদের কার্যক্রমসমূহ পর্যালোচনা ও পর্যবেক্ষণপূর্বক মূল্যায়ন করিবার জন্য বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন, ২০১৭ এর ধারা ১৩ এর অধীনে, সময়ে সময়ে, গঠিত অ্যাক্রেডিটেশন কমিটি;
(৩) ‘‘অ্যাক্রেডিটেশন সার্টিফিকেট’’ অর্থ কোন সরকারি বা বেসরকারি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান বা প্রতিষ্ঠানের একাডেমি কার্যক্রমসমূহের জন্য প্রণীত কারিকুলাম এবং উক্ত কারিকুলাম অনুযায়ী শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য গৃহীত প্রয়োজনীয় ব্যবস্থা পরীক্ষা-নিরীক্ষা ও পর্যালোচনা করিবার পর উহা মানসম্মত ও ফ্রেমওয়ার্কের সহিত সঙ্গতিপূর্ণ উচ্চ শিক্ষা প্রদানে সক্ষম বলিয়া কাউন্সিল কর্তৃক প্রদত্ত সার্টিফিকেট/স্বীকৃতি;
(৪) ‘‘আবেদন পত্র’’ অর্থ কাউন্সিল কর্তৃক নির্ধারিত ছক, যাহা অ্যাক্রেডিটশনের জন্য আবেদন পত্র দাখিলে ব্যবহৃত হইবে;
(৫) “আবেদনকারী” অর্থ অ্যাক্রেডিটেশন/স্বীকৃতির জন্য আবেদন দাখিলকারী কোন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান/একাডেমিক প্রোগ্রাম পরিচালনাকারী সত্তা;
(৬) “উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান” অর্থ স্নাতক বা তদুর্ধ্ব ডিগ্রি প্রদানকারী সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান;
(৭) “একাডেমিক নিরীক্ষণ” অর্থ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান/একাডেমিক প্রোগ্রাম অ্যাক্রেডিটেশনের জন্য নির্ধারিত শর্ত ও মানদণ্ড বজায় রাখিয়া পরিচালিত হইতেছে কিনা, তাহা যাচাই করিবার জন্য কাউন্সিল কর্তৃক পরিচালিত একাডেমিক নিরীক্ষণ কার্যক্রম;
(৮) “কাউন্সিল” অর্থ বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল;
(৯) “কর্তৃপক্ষ” অর্থ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ও একাডেমিক প্রোগ্রাম অনুমোদনকারী কর্তৃপক্ষ, যেমন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, মন্ত্রণালয়, বিভাগ প্রভৃতি;
(১০) “কনফিডেন্স সার্টিফিকেট” অর্থ ফ্রেমওয়ার্ক অনুযায়ী পর্যবেক্ষণাধীন শিক্ষা প্রতিষ্ঠানের প্রমিত মান অর্জনের লক্ষ্যে প্রদত্ত সাময়িক সনদ;
(১১) “তাৎক্ষণিক একাডেমিক নিরীক্ষণ” অর্থ অ্যাক্রেডিটেশন সার্টিফিকেট প্রাপ্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে/ একাডেমিক প্রোগ্রামে কাউন্সিলের শর্তাবলী ও অ্যাক্রেডিটেশন মানদণ্ড বজায় রাখিবার ক্ষেত্রে কোন ব্যত্যয় ঘটিতেছে মর্মে প্রাপ্ত অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য কাউন্সিল কর্তৃক পরিচালিত তাৎক্ষণিক একাডেমিক নিরীক্ষণ;
(১২) “দ্বি-বার্ষিক একাডেমিক নিরীক্ষণ” অর্থ অ্যাক্রেডিটেশন সার্টিফিকেট প্রাপ্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান/একাডেমিক প্রোগ্রাম কাউন্সিলের অ্যাক্রেডিটেশন মানদণ্ড যথাযথভাবে বজায় রাখিয়া পরিচালিত হইতেছে কিনা তাহা যাচাইয়ের জন্য ০২ (দুুই) বৎসর অন্তর কাউন্সিল কর্তৃক পরিচালিত একাডেমিক নিরীক্ষণ;
(১৩) “নির্বাহী কমিটি” অর্থ কাউন্সিলের চেয়ারম্যান ও পূর্ণকালীন সদস্যদের সমন্বয়ে গঠিত কমিটি;
(১৪) “প্রোগ্রাম” অর্থ কাঠামোবদ্ধ শিক্ষাক্রম দ্বারা পরিচালিত কোন সুনির্দিষ্ট কার্যক্রম;
(১৫) “প্রোগ্রাম পরিচালনাকারী সত্তা” অর্থ ইনস্টিটিউট, অনুষদ, বিভাগ প্রভৃতি, যেইখানে স্নাতক বা তদূর্ধ্ব ডিগ্রি প্রদানকল্পে একাডেমিক প্রোগ্রাম পরিচালিত হয়;
(১৬) “পুনর্বিবেচনা” অর্থ কাউন্সিল কর্তৃক কোন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের অ্যাক্রেডিটেশন সার্টিফিকেট স্থগিত বা বাতিল বা প্রত্যাহার বা নামঞ্জুর করা হইলে বা অন্য কোন কারণে উক্ত প্রতিষ্ঠান সংক্ষুব্ধ হইলে উক্ত সংক্ষুব্ধতার বিরুদ্ধে প্রতিকার চাহিয়া কাউন্সিলের চেয়ারম্যানের নিকট লিখিতভাবে আবেদনের পরিপ্রেক্ষিতে কাউন্সিল কর্তৃক গৃহীত সিদ্ধান্ত;
(১৭) “পুনর্বিবেচনা কমিটি” অর্থ কোন সংক্ষুব্ধ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান/একাডেমিক প্রোগ্রাম পরিচালনাকারী সত্তা কর্তৃক দাখিলকৃত পুনর্বিবেচনার জন্য আবেদনে বর্ণিত বিষয়াদির নিষ্পত্তিকল্পে কাউন্সিল কর্তৃক নিযুক্ত কমিটি;
(১৮) “পুনর্বিবেচনার ব্যয়” অর্থ পুনর্বিবেচনার বিষয়াদি নিষ্পত্তির জন্য বিধিমালায় বর্ণিত নির্ধারিত ব্যয়;
(১৯) “ফ্রেমওয়ার্ক” অর্থ একাডেমিক কার্যক্রমসমূহের শর্তাবলিসহ প্রমিত মানের শিক্ষা কাঠামো;
(২০) “বিশেষজ্ঞ কমিটি” অর্থ বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন, ২০১৭ এর ধারা ১৪ এর অধীনে কাউন্সিল কর্তৃক গঠিত কমিটি;
(২১) “বহিঃস্থ গুণগতমান নিরূপণ” (External Quality Assessement) অর্থ অ্যাক্রেডিটেশন কমিটি কর্তৃক কাউন্সিলের নির্দেশিকা অনুসরণে অ্যাক্রেডিটেশন মানদণ্ডের নিরিখে কোন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান/একাডেমিক প্রোগ্রামের গুণগতমান নিরূপণ;
(২২) “বিরূপ অ্যাক্রেডিটেশন সিদ্ধান্ত” অর্থ কাউন্সিল কর্তৃক গৃহীত অ্যাক্রেডিটেশন সার্টিফিকেট স্থগিত বা বাতিল বা প্রত্যাহার বা নামঞ্জুর বা অন্য কোনো কারনে পদত্ত প্রতিকূল সিদ্ধান্ত;
(২৩) “মেণ্টর’’ অর্থ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান/একাডেমিক প্রোগ্রাম পরিচালনাকারী সত্তাকে অ্যাক্রেডিটেশন প্রাপ্তির উদ্দেশ্যে প্রস্তুতিমূলক কাজে সহায়তা/উপদেশ দানকারী ব্যক্তি/ব্যক্তিবর্গ;
(২৪) “স্ব-নিরূপণ” (Self-Assessement) অর্থ ক্রমাগত উন্নতির উদ্দেশ্যে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান/একাডেমিক প্রোগ্রামের সক্ষমতা, দুর্বলতা, সম্ভাবনা ও প্রতিবন্ধকতা চিহ্নিত করিতে সংশ্লিষ্ট উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান/একাডেমিক প্রোগ্রাম পরিচালনাকারী সত্তা কর্তৃক কাউন্সিলের নির্দেশিকা অনুসরণে পরিচালিত নিরূপণ;
(২৫) “সামগ্রিক মূল্যায়ন” অর্থ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক কোয়ালিটি অ্যাসুরেন্স প্রতিবেদন, বহিঃস্থ গুণগতমান নিরূপণ প্রতিবেদন ও স্ব-নিরূপণ প্রতিবেদনের ভিত্তিতে উচ্চ শিক্ষার সামগ্রিক মূল্যায়ন।
পূর্ববর্তী পাতা । মূল পাতা । পরবর্তী পাতা
ধারাসমূহঃ ১ । ২ । ৩ । ৪ । ৫ । ৬ । ৭ । ৮ । ৯ । ১০ । ১১ । ১২ । ১৩ । ১৪ । ১৫ । ১৬ । ১৭ । ১৮ । ১৯ । ২০ । ২১ । ২২ । ২৩ । ২৪ । ২৫