Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ সেপ্টেম্বর ২০২০

দক্ষতার ঘাটতি পূরণ করবে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল- শিক্ষামন্ত্রী


প্রকাশন তারিখ : 2019-05-07

উচ্চ শিক্ষার মানোন্নয়নের সুযোগ হিসেবে আবির্ভূত হয়েছে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল। সকলেরই এই সুযোগ গ্রহণ করা উচিৎ- বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সোমবার দুপুরে রাজধানীর মহাখালীর গ্রিন ডেল্টা এইমস টাওয়ারে নব গঠিত বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের কার্যালয় উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মত প্রকাশ করেন। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে এই কাউন্সিল ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, উচ্চ শিক্ষার মান নিশ্চিত করতে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের বিকল্প নেই। তিনি সরকারের পক্ষ থেকে এই কাউন্সিলকে পূর্ণঃ সহযোগিতার আশ্বাস দেন। আমাদের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার মানের ঘাটতির কথা স্বীকার করে তিনি বলেন প্রতিযোগিতা নয়, সমন্বয়ের মাধ্যমে এই ঘাটতি পূরণে কাজ করে যেতে হবে। 

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ বলেন, বিশ্বের অনেক দেশে এই প্রতিষ্ঠানটি উচ্চ শিক্ষায় অমূল পরিবর্তন এনেছে। আমাদের দেশেও উচ্চ শিক্ষার মানোন্নয়নে এই কাউন্সিল যথাযথ ভাবে কাজ করে যাবে বলে তিনি প্রত্যয়ব্যক্ত করেন। এ লক্ষে ইতিমধ্যে ৬৬টি স্ট্যান্ডার্ড নির্ধারণ করা হয়েছে বলেও তিনি জানান। 

এছাড়াও ইউজিসি’র সাবেক চেয়ারম্যান, এমিরেটাস অধ্যাপক ডঃ এ, কে, আজাদ চৌধুরী তার বক্তব্যে এই নব প্রতিষ্ঠিত বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সার্বিক সফলতা কামনা করেন। নতুন কার্যালয় উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাসোসিয়েশন এর সভাপতি শেখ কবির হোসেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষানুরাগী সহ আরও অনেকে। 

উল্লেখ্য, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল ২০১৭ সালে আইনের মাধ্যমে প্রতিষ্ঠিত একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান বাংলাদেশের উচ্চশিক্ষার গুনমান ও অ্যাক্রেডিটেশন সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করবে।

-বিএসি ডেস্ক